Friday, July 5, 2019

VLAN Trunking Protocol বা VTP কি? VTP কনফিগারেশন

একটি VLAN বেজড নেটওয়ার্কে  যখন আমরা VLAN কনফিগার করি তখন আমরা ঐ নেটওয়ার্করে সকল সুইচে Vlan কনফিগার করি। একটি ছোট আকারের নেটওয়ার্কের ক্ষেত্রে এটি সহজ হলেও বড় আকারের নেটওয়ার্কে এটি করা বেশ ঝামেলা ও কষ্টসাধ্য কাজ। ধরি, একটি নেটওয়ার্কে 2০টি সুইচ আছে এবং নেটওয়ার্কটিতে ১৫ টি VLAN তৈরি করাব। যদি আমরা ম্যানুয়ালি VLAN তৈরী করি তাহলে এই ২০টি সুইচের প্রতিটিতেই ১৫টি করে VLAN তৈরী করতে হবে যা খুব কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ ব্যাপার। আবার যখন নেটওয়ার্ক থেকে একটি VLAN ডিলিট করতে চাইল তখন এই  ২০টি সুইচের প্রতিটি থেকেই সেই VLAN টি ডিলিট করতে হবে। এই ধরণের সমস্যা সমাধানের জন্য, একটি বড় আকারের VLAN বেজড নেটওয়ার্কে VLAN Trunking Protocol (VTP) ব্যবহার করা হয়।

VTP হল একটি Cisco Proprietary Protocol। VTP হলো এমন এক ধরণের প্রটোকল যার মাধ্যমে একটি VLAN বেজড নেটওয়ার্কের যেকোন একটি সুইচকে VTP Server হিসেবে কনফিগার করা হয় এবং অন্যান্য সকল সুইচসকে VTP Client হিসেবে কনফিগার করা হয়। নেটওয়ার্কে যত ধরণের VLAN তৈরী, ডিলিট বা পরিবর্তন করতে হবে সেগুলো শুধুমাত্র VTP Server সুইচ এ কনফিগার করা হয়। VTP Server সুইচ অন্যান্য সকল VTP Client সুইচসমূহের কাছে তার নিজের VLAN ডাটাবেজ পাঠায় এবং VTP Client সুইচসমূহ সেই ডাটাবেজ গ্রহণ করে সেই অনুসারে নিজেদের ডাটাবেস Synchronize করে নেয়। অর্থাৎ VTP Server সুইচে যে সকল VLAN তৈরী, ডিলিট বা পরিবর্তন করা হয় তা সকল VTP Client সুইচসমূহে স্বয়ংক্রীয়ভাবে কনফিগার হয়ে যায়। এতে করে নেটওয়ার্কের সকল সুইচসমূহে আলাদাভাবে VLAN কনফিগার করার প্রয়োজন পরে না । এতে করে যেমন সময় বেচে যায় সেই সাথে কষ্টও কম হয়।

VTP শুধুমাত্র Normal Range VLAN ID (1 থেকে 1005) সাপোর্ট করে। VTP এর সকল কনফিগারেশন সুইচের Flash Memory তে সংরক্ষিত vlan.dat ফাইলের মধ্যে জমা থাকে।

VTP Domain

VTP Domain হলো কয়েকটি সুইচের সমন্বয়ে গড়ে উঠা একটি নির্দিষ্ট লজিক্যাল এলাকা যার মধ্যে থাকা সুইচসমূহ নিজেরা নিজেদের মধ্যে VLAN সংক্রান্ত তথ্য আদান-প্রদান করে। সুইচসমূহ যদি নিজেদের মধ্যে VLAN সংক্রান্ত তথ্য আদান-প্রদান করতে চায় তাহলে তার প্রধান শর্ত হলো, ঐ সকল সুইচসমূহকে অবশ্যই একই VTP Domain এর অধীনে থাকতে হবে। যেকোন একটি শব্দ/নাম ব্যবহার করে VTP Domain এর নাম ডিফাইন করা হয়। একটি Cisco সুইচে বাই ডিফল্ট কোন VTP Domain Name ডিফাইন করা থাকে না। #vtp domain কমান্ড দ্বারা ইহা ডিফাইন করতে হয়। একই VTP Domain এর অধীনে থাকা সকল সুইচসমূহের VTP Domain Name একই হওয়া অত্যাবশ্যক। নেটওয়ার্কের যে সুইচকে VTP Server হিসেবে কনফিগার করা হবে সেই সুইচটিতে প্রথমে VTP Domain Name ডিফাইন করতে হবে। VTP Server সুইচে VTP Domain Name ডিফাইন না করা পর্যন্ত ঐ সুইচের মধ্যে কোন VLAN কনফিগার করা যায় না। এখানে একটি কথা বিশেষভাবে উল্লেখযোগ্য যে, একটি সুইচ শুধুমাত্র একটি VTP Domain এর অধীনে থাকতে পারে।

VTP Mode

একটি সুইচকে সাধারণত নিম্নোক্ত তিনটি Mode এর যেকোন একটি Mode এ কনফিগার করতে পারি। অর্থাৎ কোন সুইচ নিন্মক্ত তিনটি মোডের যে কোন একটি মোডে থাকতে পারে। এই তিনটি মোড হল
  1. Server Mode
  2. Client Mode
  3. Transparent Mode

Server Mode

নেটওয়ার্কের যে সুইচটিকে VTP Server হিসেবে কাজ করে  সে সুইচটি Server Mode এ কনফিগার করা হয়। কোন সুইচ যদি Server Mode এ থাকে তাহলে কেবলমাত্র তাতেই VLAN কনফিগার করা যায়। Cisco সুইচসমূহ বাই ডিফল্ট Server Mode এ থাকে। একটি নির্দিষ্ট VTP Domain এর অধীনে থাকা VTP Server ঐ ডোমেইনের অন্যান্য VTP Client এর কাছে VTP Advertisement পাঠায়।

Client Mode

নেটওয়ার্কের যে সকল সুইচসমূহ Client Mode এ থাকে সেই সকল সুইচসমূহে ম্যানুয়ালভাবে কোন VLAN তৈরী, ডিলিট বা পরিবর্তন করা যায় না। এই সুইচসমূহ কেবলমাত্র VTP Server এর কাছ থেকে যে Advertisement পায় তাই গ্রহণ করে, VTP Server এর VLAN কনফিগারেশনসমুহ নিজের ডাটাবেজে Synchronize করে নেয়।

Transparent Mode

Server Mode ও Client Mode ছাড়াও আরেকটি VTP Mode রয়েছে সেটি হলো Transparent Mode । এই Mode এ থাকা সুইচসমূহ কখনো VTP Advertisement পাঠায় না এবং এরা VTP Server এর কাছ থেকে প্রাপ্ত Advertisement নিজেরা গ্রহণ করে না। এরা প্রাপ্ত Advertisement অন্যান্য সুইচসমূহের কাছে ফরোয়ার্ড করে দেয় মাত্র। Transparent Mode এ থাকা সুইচসমূহে ম্যানুয়ালভাবে VLAN কনফিগার করতে হয়।

VTP Version

VTP এর তিনটি ভার্সন রয়েছে। এগুলি হল VTP version 1, version 2 এবং version 3।

VTP Configuration

যখন আমরা VTP কনফিগার করব তখন একটি বিষয় খেয়াল রাখব। আমরা একটি সুইচ এর সাথে যে লিংক এর মাধ্যমে আর একটি সুইচ যুক্ত করব সেই লিংকটি অবশ্যই Trunk Link হবে। আমরা সেই লিংকটিকে Trunk Link হিসেবে কনফিগার করব।এখানে দুটি সুইচ নিয়েছি Switch0 কে আমরা Server হিসেবে কনফিগার করব এবং Switch1 কে Client হিসেবে কনফিগার করাব ।

আমরা প্রথমে যে সুইচকে VTP Server হিসেবে কনফিগার করব সেই সুইচে এর কনফিগার মোডে যাই। যদি সেই সুইচটিকে Server মোডে পরিবর্তন করি । যদিও প্রতিটি সুইচ বাই ডিফল্ট Server মোডেই থাকে। এর পর একটি Domain Name দিব, যে Domain এর আন্ডারে প্রতিটি Client Switch থাকবে।  এর পর Password দিব। নিচে কনফিগাররেশন কোড দেওয়া হল।

Switch0 configuration code:

Switch>en
Switch#conf t
Enter configuration commands, one per line. End with CNTL/Z.
Switch(config)#vtp mode server
Device mode already VTP SERVER.
Switch(config)#vtp domain Dhaka
Changing VTP domain name from NULL to Dhaka
Switch(config)#vtp password dhaka
Setting device VLAN  database password to Dhaka
এবার Switch1 কে কনফিগার করব । Switch1কে Client Mode এ কনফিগার করাব  এবং vtp password হিসেবে সেই password টি ব্যবহার করাব যেটি Server Switch, Switch0 তে দিয়েছিলাম।

Switch1 configuration code:

Switch>
Switch>en
Switch#conf t
Enter configuration commands, one per line. End with CNTL/Z.
Switch(config)#vtp mode client
Setting device to VTP CLIENT mode.
Switch(config)#vtp password dhaka
Setting device VLAN database password to dhaka
Switch(config)#

Switch 0 ও ‍Switch 1 এ VTP কনফিগার করা শেষ হল । এবার আমরা ‍Server Switch এ কিছু Vlan ক্রিয়েট করি ।

Switch>
Switch>en
Switch#conf t
Enter configuration commands, one per line. End with CNTL/Z.
Switch(config)#vlan 10
Switch(config-vlan)#name IT
Switch(config-vlan)#exit
Switch(config)#vlan 12
Switch(config-vlan)#name Sell
Switch(config-vlan)#exit
Switch(config)#vlan 13
Switch(config-vlan)#name Tech
Switch(config-vlan)#exit
Switch(config)#vlan 14
Switch(config-vlan)#name Raihan
Switch(config-vlan)#exit
Switch(config)#vlan 15
Switch(config-vlan)#name roni
Switch(config-vlan)#do wr

Switch 0 আামি মোট ৫টি Vlan তৈরি করেছি । আমরা sh vlan brief এই কমান্ডটি দিয়ে দেখি যে কয়টি Vlan তৈরি হয়েছে।

আপনারা দেখতে পাচ্ছেন যে এখানে নতুন করে ৫টি Vlan তৈরি হয়েছে যেগুলি হল IT, Sell, Tech, Raihan এবং Roni। এবার যদি আমরা Client Switch, ‍Switch 1 এ গিয়ে sh vlan brief এই কমান্ডটি চালাই।

আপনারা দেখতে পাচ্ছেন Switch0 আমরা যে Vlan গুলি তৈরি করেছিলাম সেগুলি Switch1 অটোমেটিক চলে এসেছে। যদিও Switch1 আমরা কোন Vlan তৈরি করিনি। যেহেতু Switch0 ছিল Server Switch তাই সে তার সমস্থ Vlan ইনফরমেশন Client Switch, Switch1 এর কাছে Advertisement করেছে এবং ‍Client Switch সেই ভিলান ইনফরমেশন গুলিকে তার Vlan Database এ সিনক্রোনাইজ করে নিয়েছে। তবে ‍Switch 1 এ এই Vlan কে কোন রকম Edit , Delete বা নতুন করে কোন Vlan তৈরি করা যাবে না । কারণ Client Mode কোন সুইচে Vlan তৈরি, ইডিট বা ডিলিট করা যায় না। আশা করি আপনারা VTP সম্পর্কে খুব ভাল ধারণা পেয়েছেন।

আমরা যদি কোন সুইচে গিয়ে তার VTP Status চেক করি তাহলে আমরা কিছু ইনফরমেশন দেখতে পাই নিচে এগুলি নিয়ে আলোচনা করা হল


  1. VTP Version: VTP এর তিনটি ভার্সন রয়েছে Version 1, Version 2 ও Version 3।
  2. Configuration Revision: সুইচের বর্তমান Revision নম্বর।
  3. Maximum VLANs supported locally: সুইচটিতে সর্বোচ্চ কতটি VLAN সাপোর্ট করে তার সংখ্যা।
  4. Number of existing VLANs: সুইচটিতে বর্তমানে কতটি VLAN তৈরী করা আছে তার সংখ্যা।
  5. VTP Operating Mode: Switch টি Server অথবা Client অথবা Transparent কোন মোড এ অবস্থান করতেছে তা বুঝায়।
  6. VTP Domain Name: VTP Domain এর নাম। বাই ডিফল্ট সুইচসমূহে কোন Domain Name থাকে না এটি Null থাকে।
  7. VTP Pruning Mode: VTP Pruning বাই ডিফল্ট ডিসএ্যাবল থাকে।
  8. VTP Traps Generation: ইহা এনাবল থাকলে সুইচ তার VTP এর Log সমূহ রিমোট Log সার্ভারে পাঠায়।
  9. MD5 digest: ইহা VTP কনফিগারেশনের একটি 16 বাইটের Checksum ।
  10. Configuration last modified: সুইচটি সর্বশেষ কখন ও কোন সুইচের কাছ থেকে VTP আপডেট গ্রহণ করেছিল তা দেখায়।

Configuration Revision Number

Configuration Revision নম্বর হলো একটি 32 বিটের নম্বর যা একটি সুইচের VTP Frame এর Revision এর লেভেল নির্দেশ করে। একটি সুইচে VTP অপারেশনের শুরুতে Configuration Revision নম্বর থাকে 0 । VTP Server সুইচে প্রতিবার যখনই কোন VLAN সংযোজন বা ডিলিট করা হয় তখন এই Revision নম্বর এক এক করে বাড়তে থাকে। প্রতিটি সুইচ তার নিজের Revision নম্বর মেইনটেইন করে। একটি VTP Client সুইচ কেবলমাত্র VTP Server এর কাছ থেকে Advertisement গ্রহণ করবে যদি VTP Server এর Revision নম্বর তার নিজের Revision নম্বরের চেয়ে বড় হয়। কোন সুইচের VTP Domain Name পরিবর্তন করা হলে তার Revision নম্বর রিসেট হয়ে যায় অর্থাৎ 0 হয়ে যায়। একটি VTP এনাবলড নেটওয়ার্কে Server ও Client সমূহের মধ্যে VTP/VLAN সংক্রান্ত তথ্যসমূহ সিনক্রোনাইজ করার ক্ষেত্রে এই VTP Revision নম্বর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

VTP Advertisement

VTP Advertisement সমূহ সাধারণত তিন ধরণের হয়ে থাকে।
  1. Summary Advertisement: একটি VTP Server সুইচ তার VTP Client সুইচসমূহকে প্রতি ৫ মিনিট পর পর Summary Advertisement পাঠায়। এর মধ্যে VTP Domain এর নাম, বর্তমান Configuration Revision নম্বর ইত্যাদি থাকে। যদি VTP Server সুইচে কোন VTP কনফিগারেশন পরিবর্তন করা হয় তাহলে Summary Advertisement তৎক্ষনাৎ পাঠানো হয়।
  2. Subset Advertisement: VTP Server সুইচে কোন VLAN তৈরী বা ডিলিট, এ্যাক্টিভ বা ডিএ্যাক্টিভ, VLAN এর নাম পরিবর্তন বা VLAN এর MTU পরিবর্তন করা হলে তা Subset Advertisement এর মাধ্যমে VTP Client সমূহের কাছে পাঠানো হয়। যদি আপডেটের আকার বেশি বড় হয় তাহলে একাধিক Subset Advertisement পাঠানো হয়।
  3. Request Advertisement: যখন কোন VTP Client সুইচে VTP Domain এর নাম পরিবর্তন করা হয় বা VTP Server সুইচের কাছ থেকে কোন Subset Advertisement না পাওয়া যায় বা VTP Client সুইচটি রিবুট হয় তাহলে VTP Client সুইচ VTP Server সুইচের কাছে একটি Request Advertisement পাঠায়। Request Advertisement এর প্রতিউত্তরে VTP Server সুইচ Subset Advertisement পাঠায়।

VTP Pruning


VTP এনাবলড নেটওয়ার্কে VTP Pruning হলো এমন এক ধরণের মেকানিজম যা নেটওয়ার্কে Broadcast, Multicast ও Unicast ট্রাফিকসমূহের অপ্রয়োজনীয় Flooding প্রতিরোধ করে। Cisco সুইচসমূহে VTP Pruning ফিচারটি বাই ডিফল্ট ডিসএ্যাবল থাকে, ইহা এনাবল করার জন্য শুধুমাত্র VTP Server সুইচে #vtp pruning কমান্ডটি (Global Configuration মুডে) প্রয়োগ করতে হয়। এতে অন্যান্য VTP Client সুইচসমূহে VTP Pruning স্বযংক্রিয়ভাবে এনাবল হয়ে যায়।

No comments:

Post a Comment