Tuesday, February 12, 2019

ম্যাক অ্যাড্রেস ও আইপি অ্যাড্রেস সম্পর্কে জানুন

Media Access Control (MAC) অ্যাড্রেস একটি 48 বিটের অ্যাড্রেস যা ইথারনেট সিস্টেমে দুটি হোস্ট এর মধ্যে কমিউনিকেশন এর জন্য ব্যবহার করা হয়। এটি একটি হার্ডওয়্যার অ্যাড্রেস যা নেটওয়ার্ক কার্ড এর ফার্মওয়্যার এর মধ্যে সংরক্ষন করে রাখা হয়।

এই অ্যাড্রেসটি প্রত্যেকটি নেটওয়ার্কিং ডিভাইস এর জন্য আলাদা আলাদা। ম্যাক অ্যাড্রেস মূলত ঐ ডিভাইস এর পরিচিতি । ম্যাক অ্যাডেসটিই ঐ ডিভাইসটিকে নেটওয়ার্কে ফিজিক্যলি পরিচয় করিয়ে দেয়। এজন্য MAC অ্যাড্রেকে ফিজিক্যাল অ্যাড্রেসও বলা হয়। এই MAC অ্যাড্রেসে এর কারনে নেটওয়ার্কে প্রত্যেকটি ডিভাইসকে আলাদা ভাবে চিহ্নিত করা যায়। এই MAC অ্যাড্রেসটি সাধারণত ঐ ডিভাইস তৈরিকারি প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে

ম্যাক অ্যাড্রেসের প্রকাশ

এই ম্যাক অ্যড্রেসটি সাধারণত হেক্সাডেসিম্যাল সংখ্যা দ্বারা প্রকাশ করা হয় । যেমন D8-D3-85-EB-12-E3, এবং এই অ্যাড্রেসটি 48 Bit এর হয়। এখানে 12 টি ডিজিট থাকে। এই 48 Bit অ্যাড্রেটিকে আবার দুইটি অংশে বিভক্ত করা হয় । প্রথম অংশকে বলা হয় OUI (Organizationally Unique Identifier) এবং পরের অংকে বলা হয় UAA (Universally Administered Address) ।

MAC অ্যাড্রেস বের করার নিয়ম

আমরা যদি উইনডোজ অপরেটিং সিস্টেম ব্যবহার করি তাহলে ম্যাক অ্যাড্রেস বের করার জন্য প্রথমে আমরা Command Prompt (Start – Programs – Accessories – Command Prompt) টি ওপেন করি এবং সেখানে টাইপ করি ipconfig/all তহলে সেখানে Physical Address নামে একটি অ্যাড্রেস দেখতে পাব সেটিই হলে MAC Address ‍

আর যদি আমরা লিনাক্স ওপারের্টিং সিস্টেম ব্যবহার করি তাহলে তার MAC অ্যাড্রেসটি বের করার জন্য আমরা রুট টারমিনালে গিয়ে ipconfig কমান্ডটি ব্যবহার করতে হবে

আইপি অ্যড্রেস

আইপি অ্যড্রেস একটি 32-বিট এর নাম্বার যা একটি নেটওয়ার্কে একটি হোস্ট চিহ্নিত করার জন্য ব্যবহার করা হয়। এটি একটি লজিকাল অ্যাড্রেস। নেটওয়ার্কে প্রতিটি হোস্টকে একক ভাবে চিহ্নিত করার জন্যই অইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়।
ইন্টানেটে যুক্ত হওয়ার জন্য প্রতিটি হোস্ট এর আইপি অ্যাড্রেস এর প্রয়োজন । আইপি অ্যাড্রেস ছাড়া কোন হোস্ট বা কম্পিউটার ইন্টারনেটে যুক্ত হতে পারবেনা । নেটওয়ার্কে প্রতিটি কম্পিউটারকে একে আপরের সাথে যোগাযোগ করার জন্য আইপি অ্যাড্রেস এর পয়োজন আছে ।

প্রাইভেট আইপি অ্যাড্রেস ( Private IP addresses)

যে সকল আইপি অ্যাড্রেস নন রাউটেবল অর্থৎ যে সকল আইপি অ্যাড্রেসকে ইন্টারনেট দ্বারা অ্যাকসেস করা যায় না তাকে বলে প্রাইভেট আইপি অ্যাড্রেস।

প্রত্যেক ক্লাস এ কিছু প্রাইভেট আইপি অ্যাড্রেস রয়েছে নিন্মে এগুলির রেঞ্জ উল্লেখ করা হল।
  1. Class A এর ক্ষেত্রে এর রেঞ্জ হল 10.0.0.0 থেকে 10.255.255.255 পর্যন্ত।
  2. Class B এর ক্ষেত্রে এর রেঞ্জ হল 172.16.0.0 থেকে 172.31.255.255 পর্যন্ত।
  3. Class C এর ক্ষেত্রে এর রেঞ্জ হল 192.168.0.0 থেকে 192.168.255.255 পর্যন্ত।

পাবলিক আইপি অ্যাড্রেস (Public IP Address)

যে সকল আইপি অ্যাড্রেসকে ইন্টারনেট দ্বারা একসেস করা যায় সে সকল আইপি অ্যড্রেসকে পাবলিক আইপি অ্যড্রেস বলা হয়। প্রাইভেট আইাপি ছাড়া সকল আইপি অ্যাড্রেকে পাবলিক আইপি বলে ।

IP Address বের করার নিয়ম

আমরা যদি উইনডোজ অপরেটিং সিস্টেম ব্যবহার করি তাহলে ম্যাক অ্যাড্রেস বের করার জন্য প্রথমে আমরা Command Prompt (Start – Programs – Accessories – Command Prompt) টি ওপেন করি এবং সেখানে টাইপ করি ipconfig/all তহলে সেখানে IPv4 Address নামে একটি অ্যাড্রেস দেখতে পাব সেটিই হলে IP Address ‍


আর যদি আমরা লিনাক্স ওপারের্টিং সিস্টেম ব্যবহার করি তাহলে তার IP Address বের করার জন্য আমরা রুট টারমিনালে গিয়ে ipconfig কমান্ডটি ব্যবহার করব তাহলে inet addr নামের একটি Address দেখতে পাব তা হলে IP Address.

No comments:

Post a Comment